কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবা কার্যক্রম বাড়ানোর তাগিদ - Dnet

কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবা কার্যক্রম বাড়ানোর তাগিদ

December 2, 2023

সুস্থ জাতি গঠনে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবা কার্যক্রম বাড়ানোর তাগিদ দিয়েছেন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা। তারা বলেছেন, সরকারি ও বেসরকারি মাধ্যম থেকে শহর অঞ্চলে প্রজনন স্বাস্থ্য নিয়ে তুলনামূলক অনেক কম কাজ হয়। তাই বিশেষ করে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য শিক্ষার পাশাপাশি স্বাস্থ্য সেবা কার্যক্রম বাড়াতে হবে।

আজ শনিবার রাজধানীর উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ে ‘ডিনেট’ আয়োজিত দিনব্যাপী প্রজনন স্বাস্থ্য সেবা হেলথ ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ সব কথা বলেন তারা।

ইউনিসেফ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ জহুরা বেগম। বক্তৃতা করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের (ডিজিএফপি) প্রোগ্রাম ম্যানেজার (এএন্ড আরএইচ) ড. মো. মনজুর হোসেন, ডিনেটের যুগ্ম পরিচালক আসিফ আহমেদ তন্ময় প্রমূখ।

অনুষ্ঠানে ডা. মো. মনজুর হোসেন বলেন, বাংলাদেশে প্রতি বছর প্রায় ১২ হাজার নারী জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হন। যার মধ্যে প্রায় ৫ হাজার নারী মৃত্যুবরণ করেন।

এই মুত্যু সময়মত টিকা দেওয়ার মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব। এজন্য সারা দেশের ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোর-কিশোরীদের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে টিকা গ্রহণে উৎসাহিত করতে হবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বের দ্রুত বর্ধনশীল কিশোর জনসংখ্যার দেশ বাংলাদেশ। এই কিশোর জনসংখ্যার বড় অংশ প্রজনন স্বাস্থ্য শিক্ষা থেকে পিছিয়ে আছে।

গত কয়েক বছরে সরকার এই বয়ঃসন্ধিকালের স্বাস্থ্য সেবাকে সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে স্বীকৃতি দিতে বেশকিছু প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থগুলোকেও এই কার্যক্রম জোরদার করতে হবে।

এ সময় জানানো হয়, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এই হেলথ ক্যাম্প আয়োজনের মাধ্যমে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য, পুষ্টি, বাল্যবিবাহ, স্বাস্থ্যবিধি এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন করা, কিশোর-কিশোরী স্বাস্থ্য ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ সম্পর্কে কিশোর-কিশোরীদের অবগত করা এবং চিকিৎসকদের দ্বারা তাদের চক্ষু পরীক্ষাসহ কিছু মৌলিক শারীরিক পরীক্ষা করা হচ্ছে। এছাড়া ডিনেটের ডাক্তাররা কিছু প্রাথমিক মেডিক্যাল চেকাপ ও সচেতনতা সেশন পরিচালনা করছে।

নিজস্ব প্রতিবেদক

কালের কণ্ঠ

০২ ডিসেম্বর, ২০২৩ ১৭:৪২