‘ফেসবুকে আপত্তিকর ছবি পোস্ট ও মানহানি বিষয়ে সবচেয়ে বেশি মামলা’ - Dnet

‘ফেসবুকে আপত্তিকর ছবি পোস্ট ও মানহানি বিষয়ে সবচেয়ে বেশি মামলা’

May 3, 2023

০৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০

ফেসবুকে আপত্তিকর ছবি পোস্ট ও মানহানি বিষয়ে সবচেয়ে বেশি মামলা করা হচ্ছে; কিন্তু মামলার অগ্রগতি কম। গতকাল সোমবার ঢাকার বারিধারায় অ্যাস্কট দ্য রেসিডেন্স ভবনে ‘অ্যাডভোকেসি ডায়ালগ : অ্যাওয়ারনেস অ্যান্ড প্রটেকশন অব ডিজিটাল সিটিজেনশিপ অ্যান্ড রাইটস’ শীর্ষক কর্মশালায় এই তথ্য উঠে আসে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে, ডিনেট এবং ফ্রেডরিক নওম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডমের যৌথ আয়োজনে ‘ফস্টার রেসপনসিবল ডিজিটাল সিটিজেনশিপ টু প্রমোট ফ্রিডম অব এক্সপ্রেশন ইন বাংলাদেশ’ প্রকল্পের অধীনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় শিক্ষার্থীদের ইন্টারনেট সচেতনতা, ইন্টারনেটে সুরক্ষা, দায়িত্বশীলতার সঙ্গে স্বাধীন মত প্রকাশ, ডিজিটাল নিরাপত্তা আইন, ডিজিটাল অপরাধ, অনলাইনে ব্যক্তি পরিচয়, মিথ্যাচার ও ভুল খবর প্রচার এবং এসংক্রান্ত অনেক বিষয়ে আলোচনা হয়।

আর্টিকল ১৯-এর আঞ্চলিক পরিচালক ফারুক ফয়সল বলেন, বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইনের নির্দিষ্ট সংজ্ঞা থাকা জরুরি ছিল। কোন বিষয়গুলো ভাবমূর্তির মধ্যে পড়বে বা ক্ষুণ্ন হবে না, তাও উল্লেখ করলে জনসাধারণের জন্য বুঝতে সহজ হতো। একই সঙ্গে সাইবার নিরাপত্তা ও সাইবার অপরাধ শব্দগুলোর পরিষ্কার ব্যাখ্যা থাকা দরকার।

নিজস্ব প্রতিবেদক
কালের কণ্ঠ
০৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০